**পাঠ বিকৃতি কী??
**পাঠবিকৃতির কারণ ও প্রকৃতি
**পাঠ বিকৃতি কেন হয়??
**পান্ডুলিপি গঠন সহায়িকা
**পাঠ শুদ্ধ না হওয়ায় বিকৃতি
**পাঠ বিকৃতি কী??
**পাঠ বিকৃতি বলতে কি বুঝ?
বিভিন্ন কারণে প্রাচীন ও মধ্য যুগের পুথি কিংবা শিল্পকর্মে প্রধান পাঠের সাথে পরবর্তী পুথি গুলোতে যে অসামনঞ্জসতা লক্ষ্য করা যায় তাকেই পাঠ বিকৃতি বলে।
পাঠবিকৃতির কারণ ও প্রকৃতি
পাঠ-সমালোচনার উদ্দেশ্য, লেখকের মূল পাঠ বা অভিপ্রেত পাঠ উদ্ধার। তার জন্য প্রয়োজন, পাঠের সকল প্রকার বিকৃতির অপসারণ। পাঠ সংশোধনের জন্য সম্পাদককে পাঠবিকৃতির বিভিন্ন কারণ সম্পর্কেও অবহিত হতে হয়।
পাঠ-বিকৃতির কারণ প্রধানত তিন শ্রেণীভুক্তঃ-
(ক) বিভ্রান্তি (Confusion),
(খ) পরিবর্জন (Omission) এবং
(গ) পরিযোজন (Addition)।
॥ ক ৷ বিভ্রান্তি :
শুদ্ধাশুদ্ধি সম্বন্ধে সুস্পষ্ট ধারণার অভাবই বিভ্রান্তির প্রধান কারণ। বিভ্রান্তি নানা কারণে হতে পারে। যেমন ঃ-
১। বর্ণ বিভ্রান্তিঃ-
(ক) নানা উপভোগে লহে' স্থলে লেখা হয়েছে
‘নানা উপভোগে নহে।
(খ) 'লীলাএ আহ্মে মুরারী' স্থলে 'নীলাএ আহ্মে মুরারী'।
২.শব্দ বিভ্রান্তিঃ-
"দূরেত নিকট ভাব নিকটেত দূর।”
শব্দের আকৃতিগত সাদৃশ্যে 'ভাব'-এর পাঠাত্তর পাওয়া যায়- 'তবে' (দূরেতে নিকট তবে নিকটেত দূর)।
৩.সাট লিপির ভুলঃ-
'হাজার হাজার সাং জাং' অর্থাৎ হাজার হাজার সালাম জানিবা'।
৪.শব্দ বিশ্লেষ বা বর্ণযোজনাঃ-
বর্ণের জন্য বিকৃতি হতে পারে।
৫। সমীকরণজাত পাঠবিকৃতিঃ-
"ইন্দ্র জম বায়ু বরুণ সেই বলবান ।
ত্রিভুবন রাখে তারা সেই বলবান।"
৬।বর্ণ বিচ্যুতিঃ
“মোর কার্য নাহি রাখিবারে তোর ধন ।
নিঃশঙ্কে মোহোর ধন কর বিরতণ"।৬
মূল পাঠ ছিল
**বাংলা সাহিত্যের সকল পড়াশোনা সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
“মোর কার্য নাহি রাখিবারে তোর ধন।
নিঃশঙ্ক মোহোর ধন কর বিতরণ।" '
বিতরণ' শব্দটির 'ত' ও 'র' বর্ণের স্থান-বিপর্যয় হয়েছে।
৭.উচ্চারণ দোষ বাচকঃ
পুস্পে জন্মাইলো মধু গোপত আকর
অথবা পুস্ফে জন্মাইলো মধু গোপত আকর
৮.সমার্থক শব্দের ব্যবহার
৯.বানান
১০.অসাবধানতা
খ.পরিবর্জনঃ-
দুটি কারণে পরিবর্জন হতে পারে
১.সমচ্যুতি
২.সাধারণ বিচ্যুতি
গ.পরিযোজন
১.বর্ণ, শব্দ, চরণ
একবার করো দেব আক্খার সমান
তোক্ষার সমান তোক্ষার সম মোঞে রাধা চন্দ্রাবলী
২.তোলাপাঠপর ভ্রান্তি
৩.গ্রহণ ,বর্জন, জাত মিশ্রণ
৪.লিপিকরের সংযোজন বিকৃতি
***পাঠ সম্পাদনা সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন***
লিপিকর-প্রমাদে লিপিকরের অবদান বিচারে পাঠবিকৃতিকে দু'টি শ্রেণীতে বিভক্ত করা হয়---
(1) অনিচ্ছাকৃত পাঠবিকৃতি (Involuntary corruption)।
(২) স্বেচ্ছাকৃত বা প্রায়-ইচ্ছাকৃত পাঠবিকৃতি (Voluntary or semivoluntary corruption)
প্রথমে অনিচ্ছাকৃত পাঠবিকৃতির তালিকা লিপিবদ্ধ করা যাক ।
১.অনিচ্ছাকৃত ভুল
ক.বর্ণবিকৃতি
খ.বর্ণ বিচ্যুতি
গ.স্থান বিপর্যয়
ঘ.বর্ণাগম
ঙ.শব্দবিকৃতি
চ.দ্বিলিখন
ছ।চরনের পরিবর্জন
২.ইচ্ছা কৃত ভুল
ক.উচ্চারণ গত
খ.রুচিগত
গ.শব্দের স্থান বিপর্যয়
ঘ.চরণ বিপর্যয়
ঙ.ব্যাকরণ গত বিকৃতি
চ.সমার্থক শব্দে বিকৃতি
ছ.অপসৃতি
জ.অসাবধানতাবশত ভুল
তথ্যসংগ্রহঃ-
মোহাম্মদ আবদুল কাইয়ুম ঃ-পাণ্ডুলিপি পাঠ ও পাঠ সমালোচনা
মুজাম্মিল হকঃপাণ্ডুলিপি পাঠ পাঠ সম্পাদনা
0 মন্তব্যসমূহ