Hot Posts

6/recent/ticker-posts

কবিতার সংজ্ঞা ও প্রকারভেদ

 


-- কবিতার সংজ্ঞা ও প্রকারভেদ  কি কবিতা কাকে বলে কবিতা কতপ্রকার তন্ময় কবিতা কাকে বলে মন্ময় কবিতা কাকে বলে গীতিকবিতা কি গীতিকবিতা কাকে বলে গীতিকবিতা--

**বিঃদ্র-বাংলা বিভাগের সকল পড়াশোনা পেতে ব্লগটিতে যুক্তথাকুন https://monoweredu13.blogspot.com/?m=1 

 কবিতার সংজ্ঞা --

সাহিত্যের অনেকগুলো শাখার মধ্যে কবিতা অন্যতম। কবিতা কবির চিন্তা মনন,অভিজ্ঞতা র বহিঃপ্রকাশ। মানুষ প্রকৃতি আর বাস্তবতা র সকল রং এর আচর কবি তার লেখেনতে তুলে ধরেন।কবিতা কাকে বলে, এমন প্রশ্নের সঠিক বা সন্তোষজনক উত্তর দেওয়া অসম্ভব। তার সংজ্ঞা নির্ণয়ও একইরকম অসাধ্য, যদিও সর্বকালে ও সর্বদেশে তেমন অসাধ্যসাধনের চেষ্টা কম হয় নি। পণ্ডিতপ্রবর স্যামুয়েল জনসন তাঁর ‘অভিধানে’ কবিতাকে বলেছিলেন 'ছন্দোবদ্ধ রচনা? বা 'metrical composition', অন্যত্র কবিতাকে দেখেছিলেন আনন্দ ও সত্যের মেলবন্ধনরূপে-- ''the art of uniting pleasure with truth by calling imagination to the help of reason''. কবিতার সারকথা এক ‘আবিষ্কার বোধ’ বা ‘invention'. জন স্টুয়ার্ট মিল জিজ্ঞাসু ভঙ্গীতে কবিতার অন্তঃসার ধরতে চেয়েছিলেন এইভাবে – What is poetry, but the thought and words in which cmotion spontaneously embodies itself?' মেকলে বলেছিলেন। যে কবিতা বলতে আমরা সেই শিল্পকে বুঝি যেখানে শব্দ এমনভাবে ব্যবহৃত হয় যাতে পাঠকের বল্পনালোকে ঐ শব্দবাজি একটি চিত্রিত সৌন্দর্যের বিশ্ব উন্মুক্ত করে দিতে পারে; চিত্রকর দিয়েষা করেন, কবি তাই করে থাকেন শব্দের মাধ্যমে। কার্লাইল তাঁর ‘বীর-গাথার অন্তর্গত ‘হিরো অ্যাজ পোয়েট’ বক্তৃতায় কবিতাকে অভিহিত করেছিলেন 'গীতল চিন্তা' বা 'Musical Thought' রূপে। 

ওয়ার্ডসওয়ার্থ-সুহৃদ কোলরিজের কাছে কবিতা হোলো ‘সেরা শব্দসমূহের শ্রেষ্ঠ বাণীবিন্যাস' (Best words in the best order) কবিতার স্থান বিজ্ঞানের বিপরীত মেরুতে; তার উদ্দেশ্য আনন্দবিধান, সত্যের প্রতিষ্ঠা নয়। ক্রান্তদর্শী শেলির ভাবনায় 'কল্পনার অভিব্যক্তিই কবিতা' (the expression of c the imagination), সৌন্দর্যতাপস কিসের সংক্ষিপ্ত বান্ধে – 'line excess  নন্দনবাদী লেখক ও কবি এডগার অ্যালান পো কবিতা বলতে বুঝেছিলেন, 'সৌন্দর্যের ছন্দিত সৃজন হয় (the thy thmic creation of beauty). ভিকটোরীয় যুগের কবি-সমালোচক ম্যাথু আরনল্ডের অভি বিবেচনায় কবিতা ছিল 'জীবনের সমালোচনা' – 

'Poetry is at bottom a criticism of life under the conditions fixed for such a criticism by the laws of poctic turth and poetic beauty.' 

কবিতার প্রকারভেদ --


বিষয়, শৈলী, মনোভঙ্গীর বিভিন্নতায়, আবার ও আয়তনে। মোটের ওপর তার দু'টি প্রকারভেদ - 

(১)মন্ময় বা গীতিকবিতা ( Subjective / Lyrical) 

(২)তন্ময় বা বস্তুনিষ্ঠ কবিতা (Objective / Impersonal

যে কবিতা মুলতঃ আত্মাভাবনামূলক, যাতে কবি ডুব দেন তাঁর আপন মন ও মননের গভীরে, তাঁর ব্যক্তিগত অভিজ্ঞত এ অনুভূতিসমূহের মধ্য থেকে খুঁজে পান তাঁর বিষয় ও তাকে রূপায়িত করার প্রেরণা, অ হোলো মল্লয় তথা ব্যক্তিনিষ্ঠ কবিতা।

 আবার অন্যদিকে কবি যদি তাঁর ব্যক্তিসত্তাকে দেখিয়ে বাইরেন বাসাতের অভিমুখী হন, তাঁর মন যদি অন্তমুখী না হয়ে হয় বহিমুখিী, বহিউগতের ঘটনাবলী, আবেগমস্থল, অভিমাতের মধ্য থেকে যদি জন্ম নেয় তাঁর কবিতা, তবে সে কবিতাবে আমরা বলি তন্ময় বা কবিতা সয় বা গীতিকবিতায় কবিমনের সংবেদন ও অনুভূতি নিতাই প্রধান অন্যপক্ষে, জগতের নৈর্বক্তিক উপলব্ধির প্রকাশই তন্ময় কবিতার মুল সুর।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ