২য় বর্ষ ১ম সেমিস্টার **পরিবর্তনশীল**
(ক)BAN-2101
বাংলা সাহিত্যের ইতিহাস (১৯৪৭-২০০০)
History of Bangla Literature-3 (1947-2000)
উদ্দেশ্য ও লক্ষ্য :
যথার্থ পাঠ গ্রহণের উদ্দেশ্যে সাহিত্যের ইতিহাস অনুসন্ধান অত্যাবশ্যকীয় পূর্বশর্ত। বাংলা সাহিত্যের ইতিহাস-২ কোর্সের ধারাবাহিকতায় এই পর্বে বিশ শতকে বিকশিত বাংলা সাহিত্যের ইতিহাস সমকালীন প্রেক্ষিতসহ অনুধাবন করা মূলকোর্স পরিচালনা ও পরীক্ষায় অংশগ্রহণের ভাষা বাংলা
বিশেষ পাঠ
দ্বিতীয় বিশ্বযুদ্ধের অভিঘাত ও ১৯৪৭-এর দেশভাগ। ১৯৪৭-পরবর্তী আর্থ-সামাজিক-রাজনৈতিক ও সাংস্কৃতিক (৯ মার্কসীয় চেতনা ও চল্লিশের সাহিত্যান্দোলন । নরনাট্য ও গণনাট্য আন্দোলন, ফ্যাসিবাদ বিরোধী লেখক
১৯৪৭-পরবর্তী বাংলা সাহিত্যে পত্র-পত্রিকার অবদান। (৫১১৯৪৭-পরবর্তী বাংলা কবিতার প্রবণতা ও বিকাশ A
১৯৪৭-পরবর্তী বাংলা উপন্যাসের বৈশিষ্ট্য।
১৯৪৭-পরবর্তী বাংলা ছোটগল্পের বিবর্তন।
১৯৪৭-পরবর্তী বাংলা নাটকের বৈশিষ্ট্য।
(১) ১৯৪৭-পরবর্তী সামাজিক ও সাংস্কৃতিক সংস্কারে বাংলা প্রবন্ধের অবদান।
১৯৭১-এর যুদ্ধ সাহিত্য ও সাংস্কৃতিক আন্দোলন ১১. ৯০-এর গণঅভ্যুত্থানে সাহিত্য ও সাংস্কৃতিক আন্দোলন।
১২. ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সাহিত্যের আর্থ-সামাজিক ও রাজনৈতিক
১৩. মুক্তিযুদ্ধ-পরবর্তী বাংলাদেশের ছোটগল্পের পরিচয়। ১৪. মুক্তিযুদ্ধ-পরবর্তী বাংলাদেশের উপন্যাসের পরিচয়।।
১৫. মুক্তিযুদ্ধ পরবর্তী বাংলাদেশের কবিতার প্রবণতা ও বিকাশ।
১৬. মুক্তিযুদ্ধ পরবর্তী বাংলাদেশের নাটকের অ
১৭. মুক্তিযুদ্ধ-পরবর্তী বাংলাদেশের প্রবন্ধ সাহিত্যের বিকাশ।
পাঠনির্দেশনা
যুগলক্ষণ নির্দেশপূর্বক বৈশ্বিক প্রেক্ষাপটে বিশ শতকের সমাজবিকাশের বিবিধ স্তর অনুসন্ধানের আলোকে কোর্স শিক্ষক ১৯৪৭-পরবর্তী বাংলা সাহিত্যের বৈশিষ্ট্য ও প্রবণতা উপস্থাপন করবেন। সেইসঙ্গে স্বাধীন বাংলাদেশের বাংলা সাহিত্যের সূচনা চিহ্নিতকরণপূর্বক বাংলাদেশি জাতীয়তাবানের প্রেক্ষিতে সমাজ-দর্শন-শিল্প-সাহিত্যের প্রবণতা ও গতিবিধি নির্দেশ করবেন। সময়ের ধারাক্রমে বিষয়বস্তুর পাশাপাশি এসব সাহিত্যধারার আঙ্গিক-বিবর্তনের প্রতিও শিক্ষার্থীদের সৃষ্টি আকর্ষণ করবেন।
(খ) BAN-2102 বাংলা নাটক ১
উদ্দেশ্য ও লক্ষ্য :
কোর্সের মাধ্যমে বাংলা নাটকের উদ্ভব-বিকাশ-আঙ্গিক ও নাট্যসাহিত্যের সামাজিক অভিঘাত বিষয়ে শিক্ষার্থীরা তত্ত্বীয় ও ব্যবহারিক জ্ঞান অর্জন করতে পারবে। সমাজ বিশ্লেষণের নিরিখে নেতৃত্বের বিকাশ এ কোর্সের লক্ষ্য।
কোর্স পরিচালনা ও পরীক্ষায় অংশগ্রহণের ভাষা বাংলা।
বিশেষ পাঠ :
১. মাইকেল মধুসূদন দত্ত (১৮২৪-১৮৭৩)---- কৃষ্ণকুমারী
২. দীনবন্ধু মিত্র (১৮২৯-১৮৭৩)---নীল দর্পণ
৩. দ্বিজেন্দ্রলাল রায় (১৮৬৩-১৯১৩)----সাজাহান
৪. বুদ্ধদেব বসু (১৯০৮-১৯৭৪)-----প্রথম পার্থ
পাঠনির্দেশনা :
কোর্স-শিক্ষক উনিশ শতকের শুরু থেকে বাঙালির সমাজতাত্ত্বিক বিবর্তনের ধাপসমূহ উপস্থাপনের লক্ষ্যে তালিকাভুক্ত নাটকের আলোকে যুক্তিবাদী প্রগতিমনস্ক মানবসম্পদ তৈরিতে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবেন। সেই সঙ্গে কোর্স-শিক্ষক বাংলা নাটকের উদ্ভব-বিকাশ-আঙ্গিক ও নাট্যসাহিত্যের সামাজিক অভিঘাত বিষয়ে শিক্ষার্থীদের পরিষ্কার ধারণা দেবেন। প্রয়োজনে কোর্স-শিক্ষক তালিকাভুক্ত নাটকগুলো থেকে শিক্ষার্থীদের দিয়ে একটি নাটক মঞ্চায়ন করাবেন যাতে শিক্ষার্থীরা তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জনের সুযোগ লাভ করে। মঞ্চায়ন কার্যক্রম কোর্সের ধারাবাহিক মূল্যায়ন হিসেবে কার্যকরী হবে।
(গ)কোর্স BAN-2103 ভাষাবিজ্ঞান১
উদ্দেশ্য ও লক্ষ্য:
বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে শিক্ষার্থী মাত্রই ভাষাজ্ঞানের তত্ত্বীয় ও ব্যবহারিক দক্ষতা অবশিত। এ উদ্দেশে ভাষাবিজ্ঞানের এই কোর্সটি মানবভাষার অন্তর্গত শৃঙ্খলা অনুধাবনে সহায়তা করবে। বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের পরিচয় লাভ এ কোর্সের লক্ষ্য।
কোর্স পরিচালনা ও পরীক্ষায় অংশগ্রহণের ভাষা: বাংলা, ইংরেজি।
বিশেষ পাঠ :
১. ভাষাবিজ্ঞান (Linguistics) : ভাষা ও ভাষাবিজ্ঞানের পরিচয় শাখা ও ভাষাশৃঙ্খলার স্বরসমূহ (Aspects of
Language) I
২. ধ্বনিবিজ্ঞান (Phonetics): ধ্বনি ও মানবদেহের বাপ্রত্যঙ্গ। বাপ্রত্যঙ্গ ও বায়ুপ্রবাহের কৌশল। উচ্চারণস্থান ও রীতি অনুযায়ী ধ্বনির শ্রেণিকরণ ধ্বনির প্রতিবর্ণীকরণ ও আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণ ধ্বনিমূল ও সহধ্বনি। ধ্বনিখণ্ডের স্বাতন্ত্র্যসূচক বৈশিষ্ট্য। ধ্বনিপরিবর্তনের কারণ ও ধ্বনিপরিবর্তনের সূত্রাবলী।
৩. রূপমূলতত্ত্ব (Morphology): পরিচয় ও প্রকারভেন। রূপধ্বনিতত্ত্ব। রূপমূল শনাক্তকরণের পদ্ধতি।
৪. বাগর্থবিজ্ঞান (Semantics): অর্থ সম্পর্কে সাধারণ ধারণা। বাগর্থের প্রকার। অর্থ পরিবর্তনের নিয়মসমূহ বাংঠনে অর্থের সংশ্লিষ্টতা। দ্ব্যর্থবোধকতা ধারণা ও কারণ
৫. বাক্যতত্ত্ব (Syntax): বাক্য সম্পর্কে প্রথাগত ধারণা। বাক্যের গঠনগত ভাগ বাক্যের উপাদান। বৃক্ষচিত্রের মাধ্যমে বাক্য ব্যাখ্যার কৌশল। চমস্কি ও রূপান্তরমূলক সৃষ্টিশীল ব্যাকরণ।
পাঠনির্দেশনা
ভাষা বিষয়ক বৈজ্ঞানিক উদ্ভাবন, যুক্তি ও পাঠকৌশল উপস্থাপনপূর্বক কোর্স-শিক্ষক ধ্বনিবিজ্ঞান, রূপমূলতত্ত্ব, বাগর্থবিজ্ঞান ও বাক্যতত্ত্ব বিষয়ে তত্ত্বীয় ও ব্যবহারিক জ্ঞান পরিবেশন করবেন এমন প্রকৌশলে যাতে শিক্ষার্থীরা ভবিষ্যতে বৈশ্বিক প্রেক্ষাপটে অর্জিত জ্ঞান কাজে লাগানোর সুযোগ লাভ করতে সক্ষম হয়। কোর্স শিক্ষক এক্ষেত্রে ভাষাবিজ্ঞানের আপডেট তথ্যসমূহ সংগ্রহ করবেন এবং তা প্রাসঙ্গিক উপযুক্ততায় পরিবেশন করবেন।
(ঘ)কোর্স BAN-2104 (আধুনিক বাংলা কবিতাModern Bangla Poetry 1)
উদ্দেশ্য ও লক্ষ্য
উনিশ-বিশ শতকে আধুনিক বাংলা কবিতার সূচনা ও বিবিত্রমুখী বিকাশের সাথে শিক্ষার্থীদের পরিচিত করে তোলা এই কোর্সের উদ্দেশ্য। পাশাপাশি লক্ষ্য হিসেবে বিবেচনায় রাখা হয়েছে বাংলা কবিতার বিষয়বৈচিত্র্য তথা বিবিধ শিল্প নিরীক্ষার মর্মার্থ বিষয়ে যথার্থ জ্ঞান অর্জন।
কোর্স পরিচালনা ও পরীক্ষায় অংশ গ্রহণের ভাষা বাংলা।
বিশেষ পাঠ :
১. মাইকেল মধুসূদন দত্ত (১৮২৪-১৮৭৩)--চতুর্দশপদী কবিতাবলী
২. বিহারীলাল চক্রবর্তী (১৮৩৪-১৮৯৪)--সারদামঙ্গল
৩. কায়কোবাদ (১৮৫৭-১৯৫১)---মহাশ্মশান
৪. জসীম উদ্দীন (১৯০৩-১৯৭৬)---সুজন বাদিয়ার ঘাট
পাঠনির্দেশনা :
কোর্স-শিক্ষক বৈশ্বিক প্রেক্ষাপটে উনিশ ও বিশ শতকে বাঙালির সমাজমনস্তাত্ত্বিক বিবর্তনের রূপরেখা উপস্থাপনের আলোকে বাংলা কবিতায় আধুনিকতার সূচনায় তালিকাভুক্ত কাব্যালোচনার মধ্য দিয়ে কবিতা বিষয়ে শিক্ষার্থীদের অনুভবকে জাগরিত করবেন। সেই সঙ্গে কোর্স-শিক্ষক আধুনিক বাংলা কবিতার বিষয়বৈচিত্র্যের প্রতি শিক্ষার্থীদের আগ্রহী করে তুলবেন। প্রয়োজনে তালিকাভুক্ত কাব্যের অতিরিক্ত প্রাসঙ্গিক কবিতা ও কবিতাবিষয়ক বিষয়াদি পাঠ করাবেন যা কোর্সের ধারাবাহিক মূল্যায়ন হিসেবে পরিগণিত হবে।
(ঙ)BAN-2105
বাংলা ছন্দ ও অলংকার
Poetical Metre & the Art of Rhetoric
উদ্দেশ্য ও লক্ষ্য :
সাহিত্যের রূপবৈচিত্র্য ও গঠনকৌশল সম্পর্কে যথার্থ ধারণা গ্রহণের আলোকে শিক্ষার্থীগণ সাহিত্যের মর্মার্থ গ্রহণের যোগ্যতা অর্জনের লক্ষ্যে সাহিত্যের ছন্দ ও অলংকার বিষয়ে তাত্ত্বিক ও বাস্তব জ্ঞান আহরণ করবে এই কোর্সের মাধ্যমে। ফলে শুধু পাঠগ্রহণ নয় বরং সাহিত্যের কৃৎকৌশল ও মর্মার্থ অনুসন্ধানে বিচক্ষণতাসহ সৃজনযোগ্যতা বৃদ্ধি করা এই কোর্সের লক্ষ্য।
কোর্স পরিচালনা ও পরীক্ষায় অংশগ্রহণের ভাষা বাংলা।
বিশেষ পাঠ :
১. ছন্দ:
ক. বাংলা ছন্দে পারিভাষিক শব্দের পরিচয়: সংজ্ঞার্থ ও বৈশিষ্ট্য; খ. বাংলা ভাষায় ছন্দের উৎপত্তি বিকাশ ও বিবর্তন;
গ. বাংলা ভাষায় ছন্দের শ্রেণিকরণ: উৎস থেকে বর্তমান পর্যন্ত;
ঘ. ছন্দ বিশ্লেষণ।
২. অলঙ্কার :
ক. অলঙ্কার শাস্ত্রের পরিচয়, উৎস ও বিকাশ; খ. অলঙ্কারের পরিচয়, বৈশিষ্ট্য ও শ্রেণিকরণ:
গ. সাম্প্রতিক বাংলা কবিতায় অলঙ্কারের ব্যবহার;
ঘ. অলঙ্কার নির্দেশ।
পাঠনির্দেশনা :
সাহিত্যের রূপবৈচিত্র্য অনুভব ও বিশ্লেষণের যোগ্যতা সৃষ্টির লক্ষ্যে কোর্স-শিক্ষক উপযুক্ত টেক্সট নির্বাচন পূর্বক বাংলা ছন্দ ও অলংকার বিষয়ে যথাযথ উদাহরণ উপস্থাপন করবেন যাতে শিক্ষার্থী সাহিত্যের আঙ্গিক বিশ্লেষণে আকর্ষণ বোধ করে এবং বিশ্লেষণী দৃষ্টিভঙ্গি অর্জনে সক্ষমতা অর্জন করে। পাশাপাশি সাহিত্যের যথার্থ মর্মার্থ অনুধাবনের দৃষ্টিভঙ্গি লাভের উদ্দেশে কোর্সশিক্ষক প্রাসঙ্গিক গ্রন্থাদি নির্বাচন করে শিক্ষার্থীদের বাংলা ছন্দ ও অলংকার বিশ্লেষণ করাবেন যা কোর্সের ধারাবাহিক মূল্যায়নের আওতাভুক্ত হবে। এক্ষেত্রে কোর্স-শিক্ষক শিক্ষার্থীদের যৌক্তিক-সংখ্যক গ্রুপে ভাগ করে একাধিক গ্রন্থের ওপর ব্যবহারিক কার্যক্রম পরিচালনা করবেন।
0 মন্তব্যসমূহ