Hot Posts

6/recent/ticker-posts

হেগেলের শিল্পতত্ত্ব /হেগেলের দর্শন

 


**হেগেলের শিল্পতত্ত্ব হেগেলের ভাববাদের নাম কি হেগেলের দর্শন হেগেলের শিল্পভাবনা হেগেলের নন্দনতত্ত্ব হেগেল এর উক্তি হেগেলের দর্শন কী***

**হেগেলের শিল্পভাবনাঃ-


হেগেলের জন্ম জার্মানে। ১৭৭০ সালে। শিল্প ভাবনা সম্পর্কিত তাঁর বিশেষ গ্রন্থ পাওয়া যায় না। তবে এ সম্পর্ক তিনি বিভিন্ন দেশে যে সব বক্তৃতা দিয়েছিলেন সেগুলি হোথরের সম্পাদনায় ১৮৩৫ সালে প্রকাশিত হয়। সেখান থেকেই শিল্পের সৌন্দর্যবোধ, শ্রেণিবিন্যাস, আনা, কনা, না ইত্যাদির প্র গেছে। তবে সেগুলি খুবই সূত্রবন্ধ) প্রথমেই বলে রাখা ভালো তাঁর দ্বন্দ্ব-সমর্থর (Dialectics) নীতির কথা। তিনিই প্রথম মনে করেছিলেন বিশ্বের চৈতন্য--- অচৈতন্য সমস্ত বিষয় বা বস্তুর মধ্যে প্রতিনিয়ত দ্বন্দ্ব চলছে। এই দ্বন্দ্ব চিরন্তন, গতিশীল। দ্বন্দ্বের ফলেই প্রতি নিয়ত বিরোধ ও সমন্বয় ঘটছে এবং সৃষ্টি হচ্ছে নিত্য-নতুন বিষয় বা চেতনা।

*সাহিত্য সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন 

**দর্শন সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন 

প্রথম দিকে শিল্প সম্পর্কে হেগেলের ধারণা ছিল ধর্মকেন্দ্রিক। তাঁর শিল্পদর্শন ভাববাদী। প্লেটোর মতো তিনিও চোখে দেখা বাস্তব অপেক্ষা আদর্শকেই বেশি গুরুত্ব দিয়েছিলেন। তাই বলে তিনি যে ইন্দ্রিয়-বাস্তবকে অগ্রাহ্য করেছেন, তা কিন্তু নয়। তিনি মনে করতেন ঈশ্বর প্রথমে কোনও ধারণার জন্ম দেন নিজেরই মনে। ঈশ্বরের ইচ্ছাতেই সেই ধারণাগুলি পরে এই পৃথিবীতে প্রকৃতি হিসাবে আবির্ভূত হয়েছে। মানুষ যখন তাঁর বোধ বা জ্ঞানের সাহায্যে এর উৎস জানতে উৎসাহী হয়, তখনই সে নিজেকেজানে ও সৃষ্টি রহস্যের তত্ত্বটি বুঝতে পারে। তাঁর মতে বিশ্ব আত্মায় আছে তিনটি স্তর। সে তিনটি হল ধর্ম, শিল্প ও দর্শন। শিল্পের কাজ বিশ্ব আত্মার বিভিন্ন স্তবকে প্রকাশ করা।হেগেল লক্ষ করেছেন শিল্পে থাকে বিভিন্ন উপাদান।তিনি শিল্পকে মূলত তিনটি শ্রেণিতে ভাগ করেছেন। সেগুলি হল-

 (১)সিম্বলিক

 (২)ক্ল্যাসিক্যাল ও 

(৩)রোমান্টিক।

 সিঙ্গলিক বা প্রতীকী শিল্পের মধ্যে তিনি স্থাপত্যকে ফেলেছেন। এই ধরনের শিল্পে 'idea'-ই প্রধান। পাশাপাশি রূপের উপর ভাবের প্রাধান্য সিম্বলিক আর্টকে সমৃদ্ধ করেছে। ক্ল্যাসিক্যাল শিল্পে হেগেল মনে করেছিলেন যে ভাব ও রূপের মধ্যে একটা ঐক্য বা সুসামঞ্জস্য বর্তমান। এটি আবার দুটি উপপর্বে বিভাজিত। তা হল – ভাস্কর্য ও চিত্র। সবশেষে (রোমান্টিক আর্ট। এখানে তিনি ফেলেছেন সঙ্গীত ও কবিতাকে। সঙ্গীতে সুর যেমন আছে, তেমনি আছে ভাষাও। আর কবিতার ভাষা ও ছন্দ। তবে এটা ঠিক সঙ্গীত থেকে কোনও ভাবেই সুরকে বাদ দেওয়া যায় না। 

(শিল্পে কল্পনা, আনন্দ, সৌন্দর্য ইত্যাদির গুরুত্ব স্বীকার করেছিলেন তিনি। রোমান্টিক কবিদের মতো হেগেলও কাব্য ক্ষেত্রে কল্পনার ভূমিকাকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছেন।  তিনি বলেছেন....

"The work of Art is of higher rank than any product of nature what ever which has not submitted to the passage through the mind.") 


**সাহিত্যের রুপ রতি সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন 

**সাহিত্যের ইতিহাস জানতে এখানে ক্লিক করুন 


অর্থাৎ শিল্পকর্ম প্রকৃতির সৃষ্টিকর্মের চেয়ে উন্নততর, যেহেতু শিল্প সৃষ্টির পিছনে থাকে মনের মধ্যস্থতা। এই কথাগুলির মধ্যে প্রত্যক্ষভাবে কল্পনা বা 'Imagination'-এর কথা নেই ঠিকই, কিন্তু পরোক্ষভাবে তিনি বুঝিয়ে দিয়েছেন মনের মধ্যস্থতা শব্দের মাধ্যমে। কারণ মনকে মধ্যস্থ করে 'Imagination' বা কল্পনা। সেই কল্পনাই শিল্প সৃষ্টির সহায়ক। কল্পনা সম্পর্কে তিনি আরও বলেছেন যে, শিল্প সৃষ্টির ক্ষেত্রে প্রকৃতির মধ্যে থেকেই উপাদান বাছতে হয়। কখনওই অন্ধ অনুকরণের মাধ্যমে শিল্প সৃজন সম্ভব নয়। প্রকৃতি বিভিন্ন সম্ভারে পরিপূর্ণ। ভাব বা বিষয়ানুযারী কোন কোন উপাদান লেখক নির্বাচিত করবেন তার জন্যে মনকে কাজে লাগাতে হয় (এখানে মনের শক্তিই হল কল্পনা। যদি কল্পনা না থাকে, তবে অন্ধ অনুকরণ কখনও শিল্প হয়ে ওঠে না।। হেগেলের মতে শিল্প কল্পনার সাহায্যে সৃষ্ট বলেই তা প্রকৃতির চেয়ে অনেক সমৃদ্ধ। শিল্পকে প্রকৃতির ঊর্ধ্বে স্থাপন করা হেগেলের খুবই বড় কৃতিত্ব। প্লেটো যে 'idea',এর কথা বলেছিলেন, সেই 'idea'-এর প্রকাশ ঘটে শিল্পে। একথা অবশ্য হেগেলের 'নিজস্ব। কিন্তু প্লেটো 'idea' থেকে শিল্পীর সৃষ্ট শিল্পকে অনেক দূরে লক্ষ করেছিলেন। তিনি তো বলেছিলেন, 'শিল্প নকলের নকল।'

শিল্পের সঙ্গে আনন্দের যোগসাজস লক্ষ করেছেন হেগেল। শিল্প নিশ্চিতরূপেই আনন্দের রূপ নির্মাণ করেন। কিন্তু শিল্পের আনন্দটা ঠিক কেমন এ শিল্পতাত্ত্বিকদের মধ্যে দীর্ঘদিন ধরেই বিভিন্ন ধারণা চলে আসছে। (হেগেল এ বিষয়ে বলেছেন আত্মিক পরিতৃপ্তির মধ্যে দিয়েই আনন্দের সৃষ্টি। অর্থাৎ শিল্প মানুষের আত্মাকে ভরিয়ে দেয়। শিল্পরসিকের মনে জন্ম হয় একটা পবিত্রতা, নির্মলতা, কোমলতা। যা মানুষের আত্মাকে স্বচ্ছ করে। আত্মা শান্তি পায়। এই পরিতুষ্টিজনিত আনন্দকেই শৈল্পিক আনন্দ বলে চিহ্নিত করেছেন তিনি।

(এবারে সৌন্দর্যের প্রসঙ্গ। হেগেল সৌন্দর্যকে 'Absolute' হিসাবে চিহ্নিত করেছেন। আমরা প্রতিনিয়ত প্রকৃতির মধ্যে সুন্দরকে প্রত্যক্ষ করি। কিন্তু সেই সুন্দরের চেয়েও শিল্পের সুন্দর মহত্তর। ঈশ্বর যে 'idea'-র কথা বলেছেন সৌন্দর্য হল সেই "Idea"-রই একটা মূর্তি। কিন্তু তার সীমা শৈল্পিক বেড়াজালে আবদ্ধ। বলা যায় একটা সীমাশাসিত মূর্তি। তিনি সৌন্দর্যকে সীমার মধ্যে অসীমের অভিব্যক্তি রূপে লক্ষ করেছেন। সেটি পরবর্তীকালে রবীন্দ্রনাথ, অবনীন্দ্রনাথ স্বীকার করেছেন। রবীন্দ্রনাথ তো বলেইছেন, 'সীমার মাঝে অসীম তুমি বাজাও আপন সুর অব-- নীন্দ্রনাথও সীমার মধ্যে অসীমকে লক্ষ করেছেন নতুন দৃষ্টিতে। শিল্পের উপাদান প্রকৃতি থেকে গ্রহণ করেন শিল্পীরা। অতঃপর তা রসসিক্ত করেন মনের অনুভূতি দিয়ে। মনের মধ্যস্থতায় প্রাকৃতিক সৌন্দর্য শিল্পীর ক্যানভাসে নতুন রূপ পায়। হেগেল বলেছেন যে- শিল্পের সৌন্দর্য আসলে মনের মধ্যস্থতায় নবরূপ প্রাপ্ত প্রাকৃতিক সৌন্দর্য।

আমরা জানি শিল্পকে প্রথমে তিনি বলেছিলেন 'Absolute'-এর ইন্দ্রিয়গ্রাহ্য রূপ। এটি তিনটি পর্যায়ে সংগঠিত হয়। সেটা এইরকমঃ-—

**কাব্যগ্রন্থ আলোচনা সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন 

(১)নিজ হৃদয়ে বিশুদ্ধ চিন্তাভাবনার যথাযথ ধারণার বিস্তার লাভ। তর্কশাস্ত্র যেখানে ধারণাটিকে নিজের মধ্যের বিষয়বস্তুরূপে পরিস্ফুট করে। একটি নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে। এটি পরস্পরের সঙ্গে সম্পর্কিত। একটি অপরটি থেকে বিস্তার লাভ করে। 

(২)অন্য-সত্তা'র অবয়বে ধারণাটির বিস্তার। অর্থাৎ প্রকৃতি অথবা প্রাকৃতিক দর্শনের অবয়বে ধারণাটির বিস্তার। হেগেল বলেছেন যে প্রকৃতি বিস্তার লাভ করে না। এটি শুধুমাত্র তর্কশাস্ত্রের শ্রেণিগুলির আত্ম বিস্তারের বহিঃপ্রদর্শন। যে শ্রেণিগুলি নিজেদের আত্মিক সুরভিকে স্থাপন করে।

**বিভিন্ন বাংলা উপন্যাসের আলোচনা সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন 

(৩)মনের দর্শনের মাধ্যমে যথাযথ ধারণাটির বিস্তার লাভ। অর্থাৎ এই ভাবেই প্রসারণের মাধ্যমে দর্শন থেকে শিল্পটা আলাদা হয়ে নতুন সৃষ্টি হিসেবে রূপপায়

 এ কথা বলার অপেক্ষা রাখে না হেগেলের দ্বন্দ্ববাদই তাঁর দর্শনভাবনার মূল্যবান তত্ত্ব। 

হেগেল Absolute' সম্পর্কিত শিল্পভাবনাকে মানিক গতি থেকে আলাদা করেছেন এ বিষয়ে 'History of Aesthetic' গ্রন্থে লেখা আছে—

"In Hegel's aesthetic, we possess a specimen of the reasonable connection which the dialectic was intended to emphasise without constant parade of unfamiliar lerms which have been thought to be mere lubking places of fallacy."

এ ছাড়া আরও আছে—

• "The triadic movement of the spirit through art,religion and philosophy does not represent the true picture of the dialectical movement as conceived by Hegel.") 

অর্থাৎ শিল্প, ধর্ম ও দর্শনের মাধ্যমে আমার বিহার সংগটিত সময়য়ী আন্দোলন। এটি হেগেলের মস্তিষ্কপ্রসূত আনেক চিএটিকে কিন্তু প্রদর্শন করে না।

**তথ্যসংগ্রহঃ- নন্দনতত্ত্বের প্রতীচ্য। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ